Wednesday, April 5, 2023

স্বপ্ন পূরণের সেরা প্রতিষ্ঠান , Nababia Mission - সেখ সাহিদ আকবর - শিক্ষা, সংস্কৃতি ও সমাজকল্যাণ সংস্থা / একটি উচ্চ আদর্শ আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান , মায়নান, খনাকুল, হুগলি, ৭১২৪০৬

 স্বপ্ন পূরণের সেরা প্রতিষ্ঠান 

পশ্চিমবঙ্গ সরকার দ্বারা মাইনরিটি স্ট্যাটাস প্রাপ্ত G.D. Charitable Society এর পরিচালনায় MCAT এর অধীনে 

NABABIA MISSION নাবাবীয়া মিশন

শিক্ষা, সংস্কৃতি ও সমাজকল্যাণ সংস্থা   

Educational, Cultural and Social Welfare Organization

    🌏 👉  Vill+P.O - Mainan, P.S-Khanakul, Dist. Hooghly, State- West Bengal, Pin: 712406

   “একটি আদর্শ আধুনিক ও উচ্চমানের আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান” - "An Ideal Modern and Standard Residential Educational Institution" 


Nababia Mission - Sk Sahid Akbar



হে বিশ্বাসীগণ 'আল্লাহকে ভয় কর এবং সত্যাদর্শ লোকদের সাথী হও। - আল-কোরআন।


নাবাবীয়া মিশন (উঃ মিঃ) ‌‌‍

NABABIA MISSION ( H.S)

শিক্ষা, সংস্কৃতি ও সমাজকল্যাণ সংস্থা

স্থাপিত : ২০০১

মাইনান, খানাকুল, হুগলী, ৭১২৪০৬


প্রতিষ্ঠাতা (Founder)

মরহুম আলহাজ্ব সেখ ফজলুর রহমান


সাধারণ সম্পাদক (General Secretary)

সেখ সাহিদ আকবর 


প্রধান পৃষ্ঠপোষক (Chief Patron

  আলহাজ্ব মোস্তাক হোসেন  

প্রখ্যাত শিল্পপতি, দানবীর চিন্তাবিদ 

কর্ণধার: "জি.ডি. চ্যারিটেবল সোসাইটি'।


তত্ত্বাবধান ও অভিভাবকত্বে:

জি.ডি. চ্যারিটেবল সোসাইটির মনিটারিং কমিটির সম্মানিত সদস্যগণ

  • সেখ নুরুল হক - প্রাক্তন আই.এ.এস. (IAS)
  • সাফাকাত হোসেন - চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট
  • শরিফ হোসেন - ডাইরেক্টর, পতাকা গ্রুপ
  • মসিউর রহমান - প্রাক্তন পুলিশ অফিসার
  • মেহেবুব রহমান - প্রাক্তন আই.পি.এস (IPS)
  • মোতাহার হোসেন - চিফ এক্সিকিউটিভ অফিসার, পতাকা গ্রুপ
  • রফিকুল ইসলাম - প্রাক্তন সিনিয়র ইন্টারপিটার
  •  নিজাম শামীম - প্রাক্তন আই.পি.এস (IPS)
  • লিয়াকত আলি - প্রাক্তন আই.এ.এস. (IAS)
  • ড. আমজাদ হোসেন - অধ্যাপক, আলিয়া বিশ্ববিদ্যালয় 
  • রফিকুল ইসলাম - শিক্ষক, হাওড়া বিদ্যামন্দির
  • সৈয়দ নাসিরউদ্দিন - প্রাক্তন ডব্লিউ.বি.সি.এস. (WBCS) অফিসার 


"The good teacher explains. The superior teacher demonstrates. The great teacher inspires." - Willium Arthur Ward


🌏 Contact Details :----------👇👇


☎️ Phone no. :  9732086786 / 9434466786

📧 Email : nababiamission786@gmail.com 

🌐 Website (old): www.nababiamission.org 

🌐 Website (New): https://nababiamissionsksahidakbar.com 

 📱 Facebook : : https://www.facebook.com/SkSahidAkbar 

🎦 YouTube:

 https://youtube.com/@NababiaMission_SkSahidAkbar


  ✒️📃   সম্পাদকের কলমে....(Message from Secretary) ~


 “যদি একটি দেশকে দুর্নীতিমুক্ত এবং সুন্দর মনের মানুষের জাতিতে রূপান্তরিত করতে হয়, তাহলে আমি বিশ্বাস করি এতে তিনজনের ভূমিকা বেশী প্রয়োজন— বাবা, মা আর শিক্ষক।”   ~  আব্দুল কালাম


আস্সালামো আলাইকুম, প্রিয় হিতৈষীবৃন্দ, 

    ✍️  শুরুতেই হোক্ মহান স্রষ্টা তথা আল্লাহপাকের গুণগান, পরে বলি সেই প্রতিপালকের অশেষ করুণাধারা ও রহমতের বিগলিত ছোঁয়ায় ও আপনাদের মত দয়ালু মানুষদের অকুণ্ঠ পরিশ্রমের ফলস্বরূপ এই পিছিয়ে পড়া সমাজের এক সৃজনশীলতার উজ্জ্বলতম স্তম্ভ হল প্রাণপ্রিয় ‘নাবাবীয়া মিশন'। স্বনামধন্য ও সৃজনীশক্তির প্রতিভূ স্বরূপ সরল ও গ্রাম্য ব্যক্তি মরহুম সেখ ফজলুর রহমান সাহেবের অকুণ্ঠ পরিশ্রমে ও শত বাধা ঠেলে কোন সে অতীতের প্রায়ান্ধকার ধূসর মুহূর্তে পথচলা শুরু হয় মিশনের। আজ আমি তাঁর সুযোগ্য পুত্রস্বরূপ তাঁর সেই ছোট্ট অন্তরের স্বপ্নখানি বাস্তবায়নের অনেকখানি পথ ফেলে এসেছি। তাইতো মাইনানের মত প্রত্যন্ত গ্রামের বুকে গড়ে ওঠা সেই ছোট্ট নীড় ‘নাবাবীয়া মিশন আজ আমার নিরলস প্রচেষ্টা, আপনাদের হার্দিক সহযোগিতা ও শিক্ষক-শিক্ষিকা-কর্মচারী-কর্মকর্তাদের সার্বিক প্রয়াসে এক শিক্ষা-সংযম-শৃঙ্খলা'র নান্দনিক গুণবিকাশ ও সাংস্কৃতিক ও ইসলামিক শিক্ষার এক ও অন্যতম নিদর্শন স্বরূপ। এর জন্য সকলের প্রতি আমি কৃতজ্ঞচিত্ত।

     ✍️  পৃথিবী তথা সমাজের এখন ক্রান্তিকাল। শিক্ষার আকাশে দুর্যোগের ঘনঘটা। সমাজের সৌভাগ্য সূর্য আজি অস্তাচলগামী। মিশন বাইশ বছর আগে শিক্ষার জন্য বুভুক্ষু হৃদয় নিয়ে পথ চলতে শুরু করে ও আজও আপন গতিতে গতিবান। দারুন বিশ্বজোড়া মহামারি কোভিড পরিস্থিতি ও তাঁর গতি থামিয়ে রাখতে পারেনি। নিয়মিত অনলাইন ক্লাস ও ছাত্রছাত্রীদের ও এমনকি দুঃস্থ অভিভাবকদেরও পাশে দাঁড়িয়েছেন মিশন। এমনকি বন্যায় ক্ষতিগ্রস্ত ও দারুন দুর্দিনেও সদা সাহায্যের মুক্ত হস্ত প্রসারিত করে রয়েছে মিশন। হয়তো তারই বিনিময়ে ও রহমতে সদা উচ্চচিত্তে দন্ডায়মান দুটি (বয়েজ/গার্লস) ক্যাম্পাস। ২০২৩ শিক্ষাবর্ষে ১০০০ জন ছাত্রছাত্রী নিয়ে গ্রাম্য-মনোরম সুশীতল ছায়াঘেরা, পথ পাশে গড়ে ওঠা মিশনের সহযাত্রী সুদক্ষ ও দরদী শিক্ষক-শিক্ষিকামণ্ডলী ও ২৪ ঘন্টা স্বাস্থ্য পরিষেবা এমনকি স্পেশাল কোচিং ও উন্নত প্রজেক্টরের মাধ্যমে পাঠদান। প্রয়োজনে অনলাইন ক্লাস ও শিক্ষার্থীর সক্ষমতা অনুযায়ী মোটিভেশনাল ক্লাস। সর্বোপরি NEET, Joint Entrance ও W.B.C.S. কোচিং ক্লাস ও লক্ষ্যণীয়। চিরাচরিত প্রথানুযায়ী ও গতানুগতিক ধারা বজায় রেখে বিগত বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ও NEET রেজাল্টেও পশ্চিমবঙ্গের এক ও অন্যতম নিদর্শনস্বরূপ এই প্রাণোজ্জ্বল নাবাবীয়া মিশন।

    ✍️  চলমানতাই জীবনের ধর্ম। গতিমান ধারায় সময়ের স্রোতের অনুকূলে দারুন প্রত্যয় ও আত্মবিকাশের সঙ্গে আগামী দিনের আসন্ন স্বপ্নগুলি বাস্তবায়িত করবো। সমগ্র বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করার অঙ্গীকার নিয়ে প্রতিটি প্রতিভার বিচ্ছুরণ ঘটানো আমার অভীষ্ট। কিন্তু এহেন দারুন কঠিন বিশ্ব পরিস্থিতি ও আর্থিক অবক্ষয়ের দারুন ভ্রুকুটিকে কাটিয়ে তুলতে প্রয়োজন আপনাদের মত কিছু শুভাকাঙ্খী ও মহানুভব মানুষের পরশ ও সুপরামর্শ। আপনাদের সার্বিক দান ও 'আল্লাহ'র রহমতে প্রাণ ফিরে পাক মোদের এই জ্ঞানকুটীরের প্রাঙ্গণখানি।

  ✍️  ‘নাবাবীয়া মিশনে’ প্রত্যেক স্থানে ঝরে পড়ুক আপনাদের অশেষ করুণার বারিধারা ও মহান স্রষ্টার পাক্ ও পবিত্র রহমতের ফুলঝুরি। আন্তরিক প্রচেষ্টার সর্বরকম প্রচেষ্টার পরে ও যেকোন ভুলের জন্য ক্ষমাপ্রার্থী।



     ✒️📃  মিশনের ইতিহাস (History of Mission) ~

 ✍️ সমস্ত প্রশংসা মহান আল্লাহ্পাকের, যিনি তাঁর পবিত্র গ্রন্থে বিদ্যার্জন করা প্রত্যেক নরনারীর জন্য অপরিহার্য করিয়াছেন। সমগ্র বিশ্বের প্রতিপালকের সীমাহীন রহমত এবং আপনাদের অকুণ্ঠ সমর্থনে গড়ে ওঠা পিছিয়ে পড়া সমাজের চোখের মণি নাবাবীয়া মিশন আজ বাংলার সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষা আন্দোলনে নিশ্চিত ভাবেই একটি শব্দহীন গতিশীল সাংস্কৃতিক বিপ্লব। আশা নিরাশার দোলাচল পেরিয়ে আধুনিক শিক্ষা বিপ্লবের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে | প্রত্যন্ত গ্রামের ছেলে সেখ ফজলুর রহমান সাহেব একটি ছোট কুঠারে নাবাবীয়া মিশনের অবিচল পথ পরিক্রমা শুরু করেন ২০০১ সালে। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষার মানদণ্ডে পিছিয়ে পড়া এক বৃহৎ জনগোষ্ঠীর সন্তানদের উপযুক্ত মানুষের মর্যাদায় মহীয়ান করে তুলতে এই প্রতিষ্ঠান সদা সচেষ্ট।

   ✍️ আধুনিক শিক্ষার সঙ্গে মানবিক মূল্যবোধের মানদণ্ডের সমানুপাতিক একাত্মতা না হলে যথার্থ উন্মেষ সম্ভব নয়। এই উন্মেষণ অবশ্যই একটি জাতির। জাতির অগ্রগতির ক্রমানুপাতিক ইতিহাস লেখা হয় শিক্ষার আলোকের পদাক্ষানুসরণ করে। স্মৃতির সরণি বেয়ে যে প্রজ্ঞা নিরন্তর তার প্রমাণ দেয় পূর্ব প্রকাশের, তাকে সম্যক বোধের দ্বারা হৃদয়ে ধারণ করতে পারলেই প্রকৃতি মানব জাতির স্বতন্ত্র বিচক্ষণতা গড়ে ওঠে। আর তখনই সৃষ্টি সুখের উল্লাসে সৃষ্টিকর্তা যেমন আনন্দে বিহ্বল হয়ে ওঠেন, সেই সঙ্গে মানুষও জ্ঞানের প্রকৃত আলোকে উদ্ভাসিত হয়।

  ✍️ জ্ঞানের আলোকে উদ্ভাসিত হওয়ার মন্ত্র নিয়েই আমাদের 'নাবাবীয়া মিশন' এর পথ চলা শুরু হয়েছিল আজ থেকে ২৩ বছর আগে। বর্তমানে 'নাবাবীয়া মিশন' তার নিজস্ব পরিকল্পনায় পঠন-পাঠনের কাজ দ্রুত গতিতে এগিয়ে নিয়ে চলেছে। বালক ও বালিকা সম্পূর্ণ পৃথক দুটি ক্যাম্পাসে ২০২৩ শিক্ষাবর্ষে মিশনের ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ১০০০ জন। বাঁকুড়া জেলার প্রায় ২৫০ ছেলেমেয়ে, পশ্চিম মেদিনীপুর জেলার ১৮০ জন, জলপাইগুড়ি ৫০ জন, হাওড়া জেলার প্রায় ১৫০ জন, হুগলি জেলার প্রায় ২৭০ জন ছাত্রছাত্রী মিশনে আবাসিক থেকে পড়াশোনা করে। 

    ✍️ প্রকৃতির আঁচলে ঘেরা সবুজ গাছপালায় আচ্ছাদিত আমাদের মিশনের একটি বিশেষ বৈশিষ্ট্য। নিবিড় আবাসিক গ্রুপ কোচিং, স্কুলিং সুদক্ষ ও দরদী শিক্ষক-শিক্ষিকামণ্ডলীর দ্বারা প্রথম শ্রেণি থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত নিত্য পরিচালিত হয়। উচ্চমাধ্যমিক বিজ্ঞান বিভাগের জন্য অত্যাধুনিক মানের ল্যাবরেটরি এবং সর্বসাধারণের জন্য উন্নত মানের লাইব্রেরী ছাত্র-ছাত্রীদের প্রাণবন্ত করে তুলেছে। 



      ✒️📃  Mission & Vision ~ 

    ✍️  Our mission is to empower poor and backward minority section and thereby develop the socio-economic condition of the society. 

    ✍️  To achieve quality and excellence in the field of education and to support meritorious students who are socio-economically disadvantaged, following the principles of Fairness, Equality, Equity and Transparency. 


     ✒️📃   আগামী দিনের লক্ষ্য (Vision in Future) ~ 

    ✍️  ইসলামী সমাজ ও সভ্যতার সঙ্গে সঙ্গতিপূর্ণ আদর্শ আধুনিক আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা। প্রাথমিক স্তর হতে উচ্চ-মাধ্যমিক স্তর পর্যন্ত প: ব: রাজ্য সরকার অনুমোদিত পাঠ্যক্রম অনুসারে উন্নতমানের আধুনিক শিক্ষাদান। এ শিক্ষার সর্বাধুনিক সুযোগ-সুবিধা বিশিষ্ট ছাত্রাবাস প্রতিষ্ঠা।

   ✍️  জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসার জন্য ইঞ্জিনীয়ারিং ও মেডিকেল (NEET) কোচিং-এর ব্যবস্থা করা। 

    ✍️  অসহায় আর্তের চিকিৎসার জন্য সুগঠিত দাতব্য চিকিৎসালয় প্রতিষ্ঠা। দরিদ্র-পীড়িত মানুষের আর্থিক বিকাশের সহায়তা দানের জন্য নানাবিধ কারিগরি প্রশিক্ষণ ও স্বনিযুক্তি প্রকল্প-র সুবিধাদান।

   ✍️  আই.এ.এস (I.A.S) ও আই.পি.এস (I.P.S)-এর কোচিংয়ের জন্য সর্বাধুনিক পৃথক ক্যাম্পাস গড়ে তোলা।

    ✍️ এক এতিম দুঃস্থদের জন্য ২০০ শয্যা বিশিষ্ট আধুনিক এতিমখানা তৈরি করা।

   ✍️ উন্নতমানের স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা।

   ✍️  বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে দুঃস্থ ও অসহায় মানুষের সাহায্যার্থে পাশে দাঁড়ানো।


    ✒️📃    মিশনের আশু প্রয়োজন (Urgent Requirements) ~ 

   ✍️  ছাত্রী স্বার্থের পরিপূরক সর্ববিধ সুবিধাযুক্ত একটি সর্বাধুনিক ছাত্রীনিবাস তৈরী সম্পূর্ণ করা। ও ফসল ও সব্জি উৎপাদনের জন্য একটি খামার বাড়ির ব্যবস্থা।

   ✍️  সর্ববিধ সুবিধাযুক্ত একটি সর্বাধুনিক ছাত্রাবাস নির্মাণে মিশন পার্শ্ববর্তী আরও জমির প্রয়োজন ।লাইব্রেরীতে দেশ বিদেশের খ্যাতনামা পুস্তকের ব্যবস্থা করা।

    ✍️ সংখ্যালঘু মুসলিম ছাত্রীদের সুবিধার্থে গার্লস হোস্টেলটির চতুর্থ তলের কাজ সম্পন্ন হয়েছে। আরও একটি তল অতি দ্রুত সমাপ্ত করার ব্যবস্থা করা।

   ✍️  পরিশুদ্ধ পানীয় জল সরবরাহে প্রোজেক্ট (Project) তৈরি করা।

   ✍️ মহিলাদের নামাজ ঘরের সম্পূর্ণ কাজ চলছে।

   ✍️ ছাত্রছাত্রীদের প্রশস্ত খেলার মাঠ।


“শ্রেষ্ঠ শিক্ষক করে দেখান, ভালো শিক্ষক বুঝিয়ে দেন। আর মহান শিক্ষক অনুপ্রাণিত করে।” – আর্থার অয়াল্ড ওয়াড।

"The good teacher explains. The superior teacher demonstrates. The great teacher inspires." - Willium Arthur Ward


✒️📃   মিশনের নির্দিষ্ট ইউনিফর্ম ( Mission's Uniform) ~ 


     🏫    বিদ্যালয়ের জন্য :

    👔 ছাত্রদের পোশাক :

   ব্লু চেক ফুল শার্ট ও ফুল কালো প্যান্ট। শীতে কালো সোয়েটার, মিশনের আইডেন্টিটি কার্ড।

     👗 ছাত্রীদের পোশাক : 

   ব্লু চেক কামিজ ও কালো সালোয়ার, কালো দোপাট্টা, নেকা, শীতে কালো সোয়েটার বা পুলওভার।


    🕋    নামাজের জন্য (ছাত্রদের) : 

   সাদা পায়জামা, সাদা-পাঞ্জাবী ও সাদা টুপি


     🏏খেলাধূলা ও শরীর চর্চা : 

  🤾‍♂️  ছাত্র - সাদা ফুল প্যান্ট, সাদা ফুলহাতা গেঞ্জী, সাদা মোজা ও - সাদা কেডস্ । 

   ⛹️‍♀️ ছাত্রী – সাদা সালোয়ার, সাদা মোজা ও সাদা কেডস্।



 🌏 Follow us at : ---------👇👇

🎦 YouTube: https://youtube.com/@NababiaMission_SkSahidAkbar

📱 Facebook : https://www.facebook.com/NababiaMission?mibextid=ZbWKwL

📱 Facebook : https://www.facebook.com/robiul.sk.7127?mibextid=ZbWKwL 

📱 Facebook : https://www.facebook.com/SkSahidAkbar?mibextid=ZbWKwL 


 


No comments:

Post a Comment

I ♥️ NABABIA MISSION - মাইনান খানাকুল হুগলী ৭১২৪০৬ ।। একাদশ শ্রেণীতে বিজ্ঞান ও কলা বিভাগের জন্য খুব শীগ্রই যোগাযোগ করুন

  স্বপ্ন পূরণের সেরা প্রতিষ্ঠান   পশ্চিমবঙ্গ সরকার দ্বারা মাইনরিটি স্ট্যাটাস প্রাপ্ত G.D. Charitable Society এর পরিচালনায় MCAT এর অধীনে   N...